এফিলিয়েট মার্কেটিং-এর যে শব্দগুলোর মানে আপনাকে অবশ্যই জানতে হবে

2

এফিলিয়েট মার্কেটিং করতে গেলে বেশ কিছু শব্দ আছে যেগুলোর অর্থ আপনাকে জানতেই হবে। শুধু অর্থ নয়, এর কাজ-পরিধি-ব্যবহার ইত্যাদি জানাও আবশ্যক। এখানে সংক্ষেপে তুলে ধরা হলো। আশা করি খুব সহজেই এসব বুঝতে পারবেন এখন। পরবর্তীতে আরও শব্দ নিয়ে আসা হবে।

Affiliate Markeing Words Meaning

Advertiser: এটা হল সেই সাইট বা ব্যক্তি যারা CPA নেটওয়ার্ক এর মাধ্যমে প্রোডাক্ট বা সার্ভিসের বিজ্ঞাপণ দিয়ে থাকে। হতে পারে সে রিটেইলার, অনলাইন রিটেইলার অথবা মার্চেন্ট।

Publisher: এটা হল সেই ব্যাক্তি বা সাইট যারা কমিশনের জন্য কোন প্রোডাক্ট বা সার্ভিস প্রোমোট করে থাকে। সহজ কথায় এক্ষত্রে আপনি, আমিই সেই পাবলিশার।

PPL (Pay-Per-Lead): সহজ ভাষায় আপনাকে প্রতিটা লিড এর জন্য পে করা হবে। ধরুন- আপনি কোন এডভার্টাইজার এর প্রোডাক্টের বিজ্ঞাপণ আপনার সাইটে ব্যানার হিসাবে রাখলেন। পরবর্তিতে আপনার সাইট থেকে ১০ জন ভিজিটর ঐ বিজ্ঞাপণে ক্লিক করে এডভাটাইজারের সাইটে গেল। এর মধ্যে ধরি ১ জন নাম ও ইমেল এড্রেস দিয়ে একটি ফর্ম পুরন করল। তার মানে আপনি ১টি লিড পেয়ে গেলেন এবং আপনাকে এই ১টি লিডের জন্য পে করা হবে।(এক্ষেত্রে প্রোডাক্ট বা সার্ভিস সেল করা আবশ্যিক নয়, শুধুমাত্র রেজিষ্টেশন নয় ফরম পুরনের জন্য আপনাকে পে করা হবে)।

CPL (Cost-Per-Lead ): এটা নিদিষ্ট পরিমান টাকা বা কমিশন যা পাবলিশারকে প্রতিটা লিডের জন্য পে করা হয়।

PPS (Pay-Per-Sale): এটা হল সেই কমিশন যা পাবলিশার তার মাধমে সেল করা প্রতিটা প্রোডাক্টের জন্য পেয়ে থাকে। (এক্ষেত্রে শুধুমাত্র সেল করা প্রোডাক্ট বা সার্ভিস এর জন্য পে করা হয়ে থাকে)।

CPS (Cost-Per-Sale): এটা নিদিষ্ট পরিমান টাকা বা কমিশন যা পাবলিশারকে প্রতিটা সেলের জন্য পে করা হয়।

PPC (Pay-Per-Click): এটা হল সেই কমিশন বা নিদিষ্ট টাকা যা পাবলিশারকে পে করা হয়ে থাকে তার সাইটে থাকা প্রোডাক্টের ব্যানার বা লিঙ্কে প্রতিটা ক্লিকের জন্য। উদাহরন হিসাবে গুগল এডসেন্স এর কথা বলা যেতে পারে।

CPC (Cost-Per-Click): এটা নিদিষ্ট পরিমান টাকা বা কমিশন যা পাবলিশারকে প্রতিটা ক্লিকের জন্য পে করা হয়।

CTR (Click-Through-Rate): ব্যানার ইম্প্রেশন ও ক্লিকের শতকরা হার।
ধরুন- আপনার সাইটের কোন বিজ্ঞাপন এর ইম্প্রেশন ৫০০০ এবং এই থেকে প্রাপ্ত ক্লিক ৫০ , তাহলে CTR হবে ৫০/৫০০০= ০.০১%

Lead: কোন ভিজিটর যদি পাবলিশার এর মাধ্যমে এডভাটাইজার সাইটে গিয়ে কোন নিদিষ্ট কাজ সম্পন্য করে তাহলে তাকে লিড বলে। যেমনঃ সাইন আপ, ফরম পুরন, ইমেল সাবমিট, ফোন নং সাবমিট, জিপকোড সাবমিট, ডাউনলোড ইত্যাদি।

EPC (Earnings-Per-Click): এটা হচ্ছে প্রতিটা ক্লিক হতে প্রাপ্ত টাকার হার। ধরুন- আপনার সাইটের বিজ্ঞাপনে আপনি ৫০ টি ক্লিক পেলেন এর থেকে ৫ টি লিড পেলেন। প্রতিটি লিডের PPL যদি $1.40 হয় তাহলে আপনার টোটাল আয় হবে $1.40 x 5 = $7 তাহলে আপনার EPC হল $7/50 = $0.14

এগুলো হচ্ছে একেবারেই কমন কিছু শব্দ। এখানে সংক্ষিপ্ত আকারে দেয়া হলো। আরও বিস্তারিত জানতে গুগল এবং উইকিপিয়িা’র সাহায্য নিতে পারেন। আজ এ পর্যন্তই। ধন্যবাদ।

-------------------

লেখাটি সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত আমাকে আরও লিখতে উৎসাহী করবে। সুতরাং গঠনমূলক মন্তব্য করুন...