মাইক্রোওয়ার্কার্স দিয়ে কি সত্যিই টাকা ইনকাম করা সম্ভব?

8

এই প্রশ্নটা আমাকে অনেকেই করেছেন। তাই চিন্তা করলাম কিছু লিখে ফেলি এ বিষয়ে- আমার অভিজ্ঞতা থেকেই লিখি। তবে তার আগে কিছু কথা বলে নেয়া ভালো।

মাইক্রোওয়ার্কার্স কী?

মাইক্রোওয়ার্কার্স একটি ওয়েবসাইট। যেখানে বিভিন্ন কাজের কথা (বিজ্ঞাপন) লেখা থাকে। কাজগুলো করে দিয়ে আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা পেতে পারেন। হ্যাঁ, এরকম কথাই মাইক্রোওয়ার্কার্স বলে থাকে।

কী ধরণের কাজ?

অনেক ধরণের কাজ-ই থাকে। তবে ওয়েবসাইটের নাম থেকেই বুঝতে পারছেন কাজগুলো হয় ছোট ছোট। যেমন- কারও টুইটার ফলো করলে পেতে পারেন দশ সেন্ট বা আরও কম। তেমনি ফেসবুকের পেজ লাইক, ইউটিউবের ভিডিওতে ভোট দেয়া, সাইট ভিজিট করা, পোল-এ অংশগ্রহণ ইত্যাদি ইত্যাদি। তবে অন্যান্য ধরণের কাজও আছে।

যেমন- প্রোডাক্টের রিভিউ লেখা। ওয়েবসাইটের রিভিউ লেখা। ব্যাকলিংক দেয়া, ফোরাম পোস্টিং, ব্লগ কমেন্ট, আর্টিক্যাল রাইটিং।

কাজের ধরণের উপর টাকার পরিমাণ নির্ধারণ হয়।

কেন মাইক্রোওয়ার্কার্স?

এই সাইটে কাজের বিজ্ঞাপন দেয়া থাকে। সে কাজগুলো পারফেক্টভাবে করতে পারলে আপনি টাকা পাবেন। কাজটি করার জন্য অন্যান্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর মতো বিড করে জিততে হয় না।

ধরুন কারও ফেসবুক লাইক লাগবে। আপনি যদি তার পেজ লাইক দেন তাহলে পাবেন দশ সেন্ট। আপনি লাইক দিন আর তাকে জানিয়ে দিন আপনি লাইক দিয়েছেন এবং আপনার ইউজার নেম কী? তাহলেই হয়ে গেলো।

তবে কথা আছে। ধরুন ঐ লোকের ১০০টা লাইক লাগবে। এখন লাইক দিলো ১১০ জন। তাহলে?
তাহলে যেটা হয় সেটা হচ্ছে- বায়ার কখনো কখনো ১১০ জনকেই টাকা দেয়। তবে কখনো কখনো যে ১০০ জন আগে করেছে তাদেরকেই দেয়। অন্যরা পাবে না টাকা। অর্থাৎ কাজগুলো বিড করে নয়, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে হয়ে থাকে।

মাইক্রোওয়ার্কার্স কি টাকা দেয়?

এখন কথা হলো- মাইক্রোওয়ার্কার্স কি আসলেই টাকা দেয়? আমি বলবো- হুম দেয়। সুতরাং আপনি যদি কাজ করতে চান সেখানে- নির্দ্বিধায় করতে পারেন। আমিও মাইক্রোওয়ার্কার্স-এ কাজ করেছি একসময় এবং টাকা উত্তোলনও করেছি। সুতরাং এটি কোনো স্ক্যাম সাইট না, এটা আমি বলতে পারি।

তবে অনেকেই যে টাকা পাচ্ছে না!

হুম, এটাও সত্যি। একটা কথা মনে রাখবেন- অনৈতিক কাজ করে কখনোই কোনো ভালো কিছু আশা করা যায় না। নিজের কাছে নিজে সৎ থেকে কাজ করুন, সফলতা আসবেই। মাইক্রোওয়ার্কার্সকে বোকা ভেবে নিজে চালাকি করতে যায় যারা, তারাই ধরা খায়। আপনি নিয়ম মেনে চলুন। কোনো অসুবিধা নেই।

আমি কেন মাইক্রোওয়ার্কার্স-এ এখন কাজ করি না?

এটা আসলে নতুনদের জন্য। আর এখানে কাজ করে আয় করা যায় কিন্তু সেটা খুবই কম। মাসে ১০০ ডলার ইনকাম করা খুব খু-উ-ব কষ্টকর। সুতরাং ভেবে-চিন্তে এদিকে আসুন।

শেষ কথা

ভালো কোনো কাজ শিখে ওডেস্কে কাজ করুন। মাইক্রোওয়ার্কার্স অনলাইন আয়ের কোনো মাধ্যম হতে পারে না।

ভালো থাকুন, সাথে থাকুন।

-------------------

লেখাটি সম্পর্কে আপনার সুচিন্তিত মতামত আমাকে আরও লিখতে উৎসাহী করবে। সুতরাং গঠনমূলক মন্তব্য করুন...