মুখবন্ধ

একটি ডোমেইন যখন এক্সপায়ার্ড হওয়ার পূর্বেই রিনিউ করা না হয়, তখন একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ডোমেইনের মালিক সেটি পুনরায় রিনিউ করতে পারেন। এই সময় ৩০-৪৫ দিন। এই সময়ের মধ্যেও যখন ডোমেইনের স্বত্বাধীকারী ডোমেইনটি রিনিউ না করেন তখন বাতিলের খাতায় চলে যায় ঐ ডোমেইনটি। সেই বাতিলের লিস্ট থেকে তখন অন্য যেকেউ ডোমেইনটি নতুন করে নিবন্ধন করতে পারেন। এতে পূর্বের নিবন্ধনকৃত সময় যেমন হিসেবে ধরা হয় না, তেমনি পূর্বের মালিকেরও কোনো স্বত্ব থাকে না।

এতো কথা কেন বলা?

কারণ আইডিয়াবাজ.কম ডোমেইনটি এরকম একটি ডোমেইন। ডোমেইন কেনা আমার একটি নেশা। নতুন একটি ডোমেইন কেনা মানে নতুন এক ধরণের আনন্দ, নতুন শিহরণ। এই সূত্র ধরেই প্রতিনিয়ত ডোমেইন সার্চ করি ব্যক্তিগত কাজের ফাঁকে ফাঁকে। এভাবেই আইডিয়াবাজ.কম ডোমেইনটি কেনা।

ডোমেইন কেনার পর আর্কাইভস ঘেটে দেখা গেলো আমাদের একজন পরিচিত, সম্মানিত ফ্রিল্যান্সার বড় ভাইয়ের কেনা ছিলো আইডিয়াবাজ.কম। কিন্তু সময়ের অভাবে বা অন্য যেকোনো কারণে হোক তিনি সম্ভবত বাংলা এই ওয়েবসাইটটি কন্টিনিউ করতে পারছিলেন না। তাই আর রিনিউ করেন নি।

নির্দিষ্ট সময় পর রিনিউ না করায় ডোমেইনটি বাতিলের খাতায় চলে যায়, আর আমি কিনে ফেলি… 🙂

কিন্তু এই ডোমেইন থেকে ব্যক্তিগত ফায়দা নেয়ার ইচ্ছে নেই। ডোমেইন নামটি সুন্দর, সহজবোধ্য। তাই ভাবলাম নিজের অভিজ্ঞতার কথা এই সাইটের মাধ্যমে বাংলাভাষাবাসী মানুষের মধ্যে ছড়িয়ে দিই না কেন! সেই চিন্তা থেকেই কাজ শুরু করলাম এই সাইট নিয়ে।

আইডিয়াবাজ.কম আজ থেকে সম্পূর্ণ সেবামূলক, অলাভজনক একটি ওয়েবসাইট/ব্লগ। মূলত অনলাইনে আয় করার বিভিন্ন তথ্যসমৃদ্ধ লেখা দিয়ে সাইটটি পরিপূর্ণ করা হবে। সবার পরামর্শ সাদরে গ্রহণযোগ্য।

ওয়েব মেশিন আর্কাইভস ঘেটে পূর্বের ওয়েবসাইট থেকে ৭টি লেখা, ফেভিকন এবং লগোটি এই সাইটে সংযোজন করা হয়েছে। বলতে লজ্জা নেই, এজন্য সাইটের পূর্বের মালিকের কাছে আমি ব্যক্তিগতভাবে কৃতজ্ঞ। তিনি অবশ্যই একজন সম্মানিত ব্যক্তি। এবং আমার ভয় হয়, তিনি আমাকে নাও চিনতে পারেন তাই জন্য আর যোগাযোগ করে অনুমোদনের চেষ্টা করিনি। আর তিনিও যেহেতু লেখাগুলো মানুষের উপকারের জন্যই লিখেছেন তো আশা করি তিনি আপত্তি করবেন না। এই পেজের সর্বশেষে সম্মানিত বড় ভাইটির নাম কৃতজ্ঞচিত্তে সংযোজন করা হলো।

এই সাইট বা ব্লগ যাই বলেন; সম্পর্কে যেকোনো পরামর্শ সাদরে গ্রহণ করা হবে। নির্ভিকচিত্তে আমাদের জানান আপনার পছন্দ-অপছন্দ-ভালো-মন্দলাগা কথাগুলো। গুরুত্বের সাথে সেগুলো বিবেচনা করা হবে। এবং আপনার/আপনাদের মতামতের উপর ভিত্তি করেই আইডিয়াবাজ.কম প্লাটফরমটি সাজানো হবে। আশা করি আপনাদের স্বত:স্ফুর্ত অংশগ্রহনের ফলে এই সাইটটি অসাধারণ একটা তথ্যকেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করবে এবং নিয়মিত হবে।

সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর থাকুন আমাদের সাথেই। ধন্যবাদ।

—————
কৃতজ্ঞতা: মামুনুর রশিদ

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress
Close
আমাদের সাথে যুক্ত হোন
অনলাইন আর্নিং টিউটোরিয়াল নিয়মিত পেতে চান? আইডিয়াবাজ.কম-এর সাথে যুক্ত হোন নিয়মিত আপডেট পেতে।